সোমবার , ১১ অক্টোবর ২০২১ | ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আদালত
  3. আন্তর্জাতিক
  4. খেলা
  5. চাকরি
  6. ধর্ম
  7. নির্বাচনী হালচাল
  8. ফিচার
  9. বিজ্ঞান-প্রযুক্তি
  10. বিনোদন
  11. মতামত
  12. রাজনীতি
  13. শিক্ষা
  14. সম্পাদকীয়
  15. সারাদেশ

লকডাউন মুক্ত হল অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওলেস রাজ্য

প্রতিবেদক
admin
অক্টোবর ১১, ২০২১ ৭:২০ পূর্বাহ্ণ

টানা ১০৭ দিন অর্থাৎ প্রায় চার মাস পর লকডাউন মুক্ত হল অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওলেস রাজ্য। এ উপলক্ষ্যে সোমবার রাজ্যের রাজধানী সিডনি শহুরজুড়ে ছিল উৎসব মুখর পরিবেশ। এ যেন বন্দিদশা থেকে মুক্তির আনন্দ প্রকাশ। 

দীর্ঘ চার মাস পর শিথিল হয়েছে বিধিনিষেধ, তাই সবার আগে চুল-দাড়ি কামানো এবং নারীদের সৌন্দর্য্য চর্চার প্রয়োজনীয়তা দেখা দেয়। যে কারণে সোমবার সকাল থেকেই দীর্ঘ মানুষের সারি দেখা যায় সিডনির সেলুন এবং বিউটি পার্লার গুলোতে।

মূলত সোমবার মধ্যরাত থেকেই বিধিনিষেধ উঠে যেতে থাকে। একে একে খোলা শুরু হয় দোকান-পাট, রেস্টুরেন্ট, ক্যাফে।

এখন থেকে ক্যাফে এবং রেস্তোরাঁয় একসাথে দল বেধে খাবার খাওয়া যাবে। জিম লাইব্রেরি, সুইমিংপুলসহ যেকোনও জায়গায় ঢোকা যাবে বিধিনিষেধ ছাড়াই। এটাই যেন সিডনিবাসীর জন্য আনন্দের খবর।

সিডনির একজন সাধারণ নাগরিক জানিয়েছেন, “আমরা অপেক্ষা করে ছিলাম, কবে আবার বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে পারবো রেস্তোরাঁয় বসে, যেখানে সবসময় সঙ্গীতের সুর বাজে।”

কোভিড বিধিনিষেধের কারণে সিডনিতে ৫ কিলোমিটার দূরত্বের মধ্যে কারো বাড়ি যাওয়া এবং ভ্রমণ নিষিদ্ধ করেছিল অস্ট্রেলিয়ার সরকার।

যা অনেক পরিবারকে আলাদা করে দিয়েছিল। ফলে মানুষজন তাদের পরিবারের সদস্যদের সঙ্গেও দেখা করার সুযোগ পেতো না।

নিউ সাউথ ওয়েলস রাজ্যে ৭০ শতাংশ প্রাপ্ত বয়স্ক মানুষের করোনা টিকার দুটি ডোজ নেওয়া সম্পন্ন হয়েছে। এর পরই লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত নিলো অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় শহরটি।

টিকা নেওয়ার হার ৮০ শতাংশ পূর্ণ হলে আরও বিধিনিষেধ শিথিল করা হবে। বর্তমানে ৯০ শতাংশের মতো মানুষ অন্তত এক ডোজ করে টিকা নিয়েছেন।

 

সর্বশেষ - রাজনীতি