রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১০:৩৯ পূর্বাহ্ন
Logo

ভারত-পাকিস্তান ম্যাচে বিতর্কিত ডেড বল নিয়ে টফেলের ব্যাখ্যা

ডেস্কঃ / ১৬ জন দেখেছেন
প্রকাশ : মঙ্গলবার, ২৫ অক্টোবর, ২০২২

ভারত-পাকিস্তানের উত্তেজনাকর ম্যাচে রোহিত শর্মার দল শেষ বলে জিতে গেছে। রোমাঞ্চকর শেষ ওভারে উঠেছিল বিতর্কও। আম্পায়ারের একটি সিদ্ধান্তে অসন্তুষ্ট ছিলেন বাবর আজমরা। নো বলে পাওয়া ফ্রি হিটে বিরাট কোহলি বোল্ড হয়েও বাই রান নেন, অনেকের মতে যা ছিল ডেড বল। এ বিষয়ে সাইমন টফেল জানিয়ে দিলেন, আম্পায়াররা সঠিক সিদ্ধান্ত নিয়েছেন, বাই রান নেওয়া ছিল বৈধ।

 

শেষ ছয় বলে ভারতের লাগতো ১৬ রান। ওই ওভার ছিল নাটকে ভরা। দুই উইকেট হারায় ভারত, দুটি এক্সট্রা দেয় পাকিস্তান। কিন্তু সবচেয়ে বেশি আলোচনায় এসেছে নো বলের পর কোহলিকে বল ফাঁকি দিয়ে স্টাম্পে আঘাত করে থার্ড ম্যান অঞ্চলে চলে যাওয়ার পর নেওয়া তিনটি বাই রান নিয়ে।

 

প্রথম বলেই হার্দিক পান্ডিয়াকে স্টাম্পিং করান বোলার মোহাম্মদ নওয়াজ। নতুন ব্যাটসম্যান দিনেশ কার্তিক সিঙ্গেল নেন। শেষ চার বলে দরকার ছিল ১৫ রান। বাউন্ডারি এড়াতে কোহলিকে পরের বলটি ওয়াইড ইয়র্কার করেন নওয়াজ। দুটি রান নেন ডানহাতি ব্যাটসম্যান।

 

পরের বলেই ছিল নাটক, কোমর উঁচুতে আসা ফুল টসে ডিপ স্কয়ার লেগ দিয়ে ছক্কা হাঁকান কোহলি এবং নো বলের আবেদন করেন। স্কয়ার লেগে দাঁড়ানো মারাইস এরাসমাস কিছু না বলে বোলিং এন্ডে থাকা রড টাকারের ওপর সিদ্ধান্ত নেওয়ার ভার দেন, তিনি নো বলের সিগন্যাল দেন।

 

এই সিদ্ধান্তে অসন্তোষ জানিয়ে বাবররা আম্পায়ারের সঙ্গে আলোচনা করেন। পরিস্থিতি ঠাণ্ডা হলে নওয়াজ পরের বলটি করেন ওয়াইড। তাতে ফ্রি হিট বহাল থাকে এবং কোহলি পরের বলে বোল্ড হলেও মাঠ ছাড়তে হয়নি। বরং স্টাম্পে বল আঘাত করে থার্ড ম্যানের দিকে ছুটলে তিনি তিনটি রান নেন। আবারও অসন্তুষ্টি জানিয়ে পাকিস্তান ডেড বলের আবেদন জানায়।

 

আম্পায়ার তাদের সিদ্ধান্ত থেকে সরেননি। বাকি দুই বলে ২ রান দরকার ছিল, পঞ্চম বলে কার্তিক আউট হলেও আরেকটি ওয়াইড দেন নওয়াজ এবং শেষ বলে সিঙ্গেল নিয়ে জিতে যায় ভারত।

 

চতুর্থ বলে ওই তিনটি বাই রানই ম্যাচ নির্ধারক ছিল বলে অনেকের মত। তাই ম্যাচ শেষে বিতর্ক শুরু হয়। নানা জনের নানা মত শোনা যাচ্ছিল। এবার এই ব্যাপারটি স্পষ্ট করলেন অভিজ্ঞ ও লিজেন্ডারি আম্পায়ার সাইমন টফেল, ‘গত রাতে এমসিজিতে ভারত বনাম পাকিস্তান ম্যাচের উত্তেজনাকর মুহূর্ত শেষে আমার কাছে অনেকেই ফ্রি হিটে কোহলির বোল্ড হওয়ার পর ভারতের বাই নিয়ে ব্যাখ্যা জানতে চেয়েছেন।

 

আইসিসি প্লেয়িং কন্ডিশন অনুযায়ী বল স্টাম্পে লাগার পর থার্ড ম্যান অঞ্চলের দিকে গেলে ব্যাটসম্যানের নেওয়া তিন রানকে বাইয়ের সংকেত দিয়ে আম্পাররা সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। ফ্রি হিটে ব্যাটসম্যান বোল্ড হন না, তাই স্টাম্পে আঘাত করা বল ডেড নয়। বল তখনও খেলার মধ্যে আছে এবং বাইয়ের আইনের অধীনে সমস্ত শর্ত সন্তোষজনক।’

 


আরও দেখুন
Theme Created By ThemesDealer.Com