রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১০:৪৫ পূর্বাহ্ন
Logo

কি করে বুঝবেন শিশুদের কিডনির সমস্যা!

ডেস্কঃ / ১৬ জন দেখেছেন
প্রকাশ : রবিবার, ২৩ অক্টোবর, ২০২২
ডা. এনামুল হক, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ইয়র্ক হাসপাতাল

যদিও অপ্রত্যাশিত, তারপরেও বড়দের মতো কিছু অসুখ ছোটদের শরীরে বাসা বাধে। তার মধ্যে আছে শিশুর কিডনি সমস্যা। শিশুর কিডনি সমস্যা দেখা দিলে করণীয় কি? কি করে বুঝবেন শিশুর কিডনির সমস্যা আছে? বা কখন চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে? এসব বিষয়ে পরামর্শ দিয়েছেন গুলশানের ইয়র্ক হাসপাতালের প্রধান স্বাস্থ্য কর্মকর্তাডা. এনামুল হক।

তিনি জানানমানুষের শরীরে দুটি কিডনি রয়েছে। কিডনির কাজ হচ্ছে শরীর থেকে রক্তের মধ্যে জমে থাকা দূষিত পদার্থ বের করা এবং শরীরে প্রয়োজনীয় পদার্থ ধরে রাখা। এছাড়াও শরীরের রক্তচাপ নিয়ন্ত্রণ করা, বিভিন্ন হরমোন তৈরি করা হরমোন তৈরিতে সাহায্য করা, রক্তের কণিকা তৈরিতে সাহায্য করা, শরীরের হাড় সুস্থ রাখা।

শিশুদের কিডনির সমস্যার একটি কারণ হতে পারে জন্মগত ক্রটি। কিছু কিছু ক্ষেত্রে বংশগত অসুখের জন্য শিশুর কিডনি ড্যামেজ হতে পারে। সাধারণত ১০ থেকে ১২ বছর বয়সী শিশুদের কিডনির সমস্যা বেশি হয়। ছোট বয়সে শিশুদের প্রস্রাবে ইনফেকশন হতে পারে। এটিও এক ধরণের কিডনি প্রদাহ। সাধারণত শিশুদের এটি হয়ে থাকে। প্রাথমিক অবস্থায় এই সমস্যা ধরা পড়লে চিকিৎসার মাধ্যমে এটি সম্পূর্ণ রুপে নিরাময় করা সম্ভব।

বড়দের কিডনি রোগের কারণ সাধারণত হাই ব্লাড প্রেসার, ডায়াবেটিস, ব্যথানাশক ওষুধ খাওয়ার অভ্যাস। বড়দের কিডনি রোগের উপসর্গগুলো হচ্ছেশরীরে পানি জমতে থাকে, শরীর ফুলে যাওয়, ঘন ঘন প্রস্রাব করা, আর ছোটদের কিডনি রোগের উপসর্গ হচ্ছে শারিরীক বৃদ্ধি কম হয়, শিশু খেতে চায় না, খাবারে অরুচি ভাব থাকে, শিশুরা খাবার দেখলে বমি করে, শিশুর শরীর দুর্বল থাকে, শিশুর মধ্যে অবসাদ দেখা দেয়, তারা কিছুই করতে চায় না, কিছু কিছু ক্ষেত্রে রক্তশূন্যতা দেখা দেয়।  শিশুদের মধ্যে যদি এসব উপসর্গ দেখা যায়, তাহলে দ্রুত চিকিৎসকের কাছে নিয়ে যেতে হবে।


আরও দেখুন
Theme Created By ThemesDealer.Com